কুরবানী করা কি ফরজ না ওয়াজিব?

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এই বিষয়টি অনেকেরই অজানা। আমরা যারা ইসলাম ধর্মাবলম্বীর মানুষ রয়েছি সাধারণত তাদের মধ্যে অনেকেই জানিনা এই দিনটি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এছাড়াও কোরবানির পশু জবাই করার নিয়ম নিয়েও আলোচনা করা হবে।
কুরবানী করা কি ফরজ না ওয়াজিব?
আজকের এই আর্টিকেলে কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি এই বিষয়ে সঠিক তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

ভূমিকা

মুসলমানদের জন্য সবচেয়ে বড় উৎসব ঈদ। কয়েকদিন আগে অনুষ্ঠিত হয়ে গেছে ঈদুল ফিতর। সাধারনত ঈদুল ফিতরের দুই মাস দশ দিনের মাথায় ঈদুল আযহা বা কোরবানির ঈদ পালনের নিয়ম।

২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে

মুসলমানদের আল্লাহ প্রদত্ত দুটি আনন্দের বিধানের মধ্যে অন্যতম একটি হলো ঈদুল আযহা। ঈদুল ফিতরের দুই মাস দশ দিন পর মুসলমান রা ঈদুল আযহা পালন করে থাকেন। ঈদুল আযহা যা বাংলাদেশে কোরবানির ঈদ নামে পরিচিত। চলুন এবার জেনে আসি ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে বা কবে হবে?

আরো পড়ুনঃ ২০২৪ সালের কোরবানি ঈদ কবে - ঈদুল আযহা কত তারিখে হবে ২০২৪

কোরবানির ঈদ জুন মাসের ১৭ তারিখ, বাংলা মাসের ২এ আষাঢ় তারিখ, জিলহজ্জ মাসের ১০ তারিখ রোজ সোমবার। ঈদুল আযহা মোট ৩ দিন থাকে। অর্থাৎ জিলহজ্জ মাসের ১২ তারিখ সন্ধ্যা পর্যন্ত। যেহেতু আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এক দিন আগে ও পরে হতে পারে।

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব?

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এই বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই জানি না। কুরবানী কে আল্লাহ তায়ালা আমাদের উপর আবশ্যক করেছেন। কুরবানীর হুকুম সম্পর্কে যদি বলি তাহলে বলবো যে এটা ওয়াজিব, হানাফির মাযহাবে এটি হচ্ছে ওয়াজিব। যেহেতু আমাদের বাংলাদেশের বেশির ভাগই হচ্ছে হানাফির মাযহাবের অনুসারী তাই এটি আমাদের জন্য অবধারিত।

যাদের কে আল্লাহ তায়ালা সম্পদ দিয়েছেন, টাকা পয়সার মালিক বানিয়েছেন, সাবলম্বী করেছেন আমাদের প্রত্যেকের উপর কিন্তু এই কুরবানী করাটা ওয়াজিব, জরুরী, বাধ্যতামূলক।

কোরবানির পশু জবাই করার নিয়ম

কোরবানির পশু জবাই করার জন্য অনেকেই এক্ষেত্রে আমরা ভুল করে থাকি। কোরবানির পশু নিজে জবাই করার চেষ্টা করবেন। এতো কোনো কঠিন বিষয় না। আমরা অনেকেই ভয় পাই মনে করি হুজুর মনে মনে কি কি দোয়া যেনো পড়ছে। কোরবানি করার ক্ষেত্রে আপনি করার চেষ্টা করবেন। এবার আসুন কোরবানির পশু জবাই করার নিয়ম গুলো জানি।
  • কোরবানি করার জন্য প্রথমত একটা ধারালো ছুরি নিবেন। সেই ছুরিটা ধারিয়ে নিবেন এবং ধার দেওয়ার সময় পশুর সামনে ধার দেওয়া যাবে না। আলাদা যায়গায় ধার দিবেন।
  • পশুকে বাম কাঁধে শোয়বেন এবং পশুকে কেবলা মুখী করবেন।
  • আপনি বাম হাত দিয়ে ধরে যদি না পারেন তাহলে দুই হাত দিয়ে ধরে পশুর ঠিক গলায় একটা উঁচু যায়গা আছে ঠিক ঐ বরাবর ছুরিটা চালাতে হবে।
কোরবানির পশু জবাই করার করার আগে দোয়া আছে। কোন সেই দোয়া? কোন দোয়াটি পড়বেন? দোয়াটি হচ্ছে কমপক্ষে বিসমিল্লহি আল্লাহু আকবার বললেই হয়ে যাবে।

কোরবানির মাংস বন্টনের নিয়ম

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এই বিষয়টি নিয়ে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। কোরবানির মাংস বন্টনের সঠিক নিয়ম আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। সুরা আল-হাজ্জ এ আল্লাহ তায়ালা বলেছেন, তোমরা কোরবানির পশুর গোসত থেকে নিজেরা খাও এবং তোমাদের প্রতিবেশী, আত্মীয়-স্বজন বা যারা দুঃস্থ্য নন তাদেরকে খাওয়াও এবং হাদিয়া দাও এবং যারা দুঃস্থ্য, অসহায়, গরীব মানুষ তাদেরকে দান করো।

এই আয়াত থেকে তিনটি ভাগ করার ব্যাপারে একটি নির্দেশনা পাওয়া যায়। এই জন্য বেশিরভাগ ওলামায়ে কেরাম বলেছেন, কোরবানি পশুর গোসত কে তিন ভাগে ভাগ করা মুস্তাহাব এবং উত্তম। যারা এক ভাগ নিজে জন্য রাখবেন, আরেক ভাগ প্রতিবেশী, আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব তাদেরকে খাওয়াবেন, আরেক ভাগ গরীব এবং অভাবি মানুষদেরকে দিবেন।

কেউ যদি তিন ভাগ সমান ভাগে ভাগ করতে না পারেন, যেমন নিজের ভাগ একটু বেশি রয়ে গেল, দান টা একটু কম করলেন তাহলে সেক্ষেত্রে কোনো প্রকার সমস্যা নেই। এই জন্য চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। কারণ সমান ভাবে তিন ভাগে ভাগ করাটা আবশ্যক বিষয় নয়। আপনি অনুমান করে তিন ভাগে ভাগ করতে পারেন অথবা দুই ভাগেও বাগ করতে পারেন অথবা ভাগ নাও করতে পারেন কিছু দিলেন আর বেশির ভাগ রেখে দিলেন বা কিছু রেখে বেশির ভাগ দিয়ে দিলেন।

কোরবানির মাংস কয় ভাগে ভাগ করতে হয়

কোরবানি পশুর গোসত কে তিন ভাগে ভাগ করা মুস্তাহাব এবং উত্তম। যারা এক ভাগ নিজে জন্য রাখবেন, আরেক ভাগ প্রতিবেশী, আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব তাদেরকে খাওয়াবেন, আরেক ভাগ গরীব এবং অভাবি মানুষদেরকে দিবেন। কেউ যদি তিন ভাগ সমান ভাগে ভাগ করতে না পারেন, যেমন নিজের ভাগ একটু বেশি রয়ে গেল।

দান টা একটু কম করলেন তাহলে সেক্ষেত্রে কোনো প্রকার সমস্যা নেই। এই জন্য চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। কারণ সমান ভাবে তিন ভাগে ভাগ করাটা আবশ্যক বিষয় নয়। আপনি অনুমান করে তিন ভাগে ভাগ করতে পারেন অথবা দুই ভাগেও বাগ করতে পারেন অথবা ভাগ নাও করতে পারেন কিছু দিলেন আর বেশির ভাগ রেখে দিলেন বা কিছু রেখে বেশির ভাগ দিয়ে দিলেন।

কোরবানির মাংস কতদিন রাখা যাবে

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এই বিষয়টির জানার পাশাপাশি আমাদেরকে জানতে হবে কোরবানির মাংস কতদিন রাখা যাবে? কোরবানির গোসত মহানবী (সাঃ) তিন দিনের বেশি প্রথম দিকে রাখতে নিষেধ করেছেন। এটার কারন কি ছিল? কারন এই যে তখন সমাজে বা দেশে অভাব ছিল।

পরবর্তী বছর যখন এসেছে তখন মহানবী (সাঃ) বলেছেন, খাও এবং মানুষকে খাওয়াও আর জমা করে রাখা। কত দিন পর্যন্ত জমা করে রাখা যাবে নির্দিষ্ট করে বলেনি। যতদিন ইচ্ছা জমা করে রাখতে পারেন এটা বৈধতা আছে। তবে এই হাদিস থেকে একটি শিক্ষা আছে, যখন দেশে মহানবী (সাঃ) অভাব দেখেছেন থখন তিনি বলেছেন তিন দিনের বেশি রেখাে না।

কোরবানি কার নামে দিতে হয়

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? এ বিষয়ে ধারনা পেয়েছেন। কোরবানি কার নামে দিতে হয় এই বিষয়টি অনেকের মধ্যে ভূল একটা ধারণা থাকে। কোরবানি আল্লাহর নামে দিতে হয়। কোরবানির পশু জবাই করতে গিয়ে অমুক অমুকের নাম বলা দরকার নাই। তবে জবাই করার আগে নামের দরকার আছে কিন্তু নামটা এই জন্য যে এই নামের উপর কোরবানি হবে।

আরো পড়ুনঃ ২০২৪ সালের কোরবানি ঈদ কবে - ঈদুল আযহা কত তারিখে হবে ২০২৪

নাম গুলো এই জন্য যে কার কার পক্ষ থেকে আগে এটা নির্দিষ্ট করে নেওয়া। তবে মনে রাখতে হবে কোরবানি কারো নামে নয় আল্লাহ তায়ালা ব্যতিত।

লেখকের শেষ মন্তব্য

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব? আশা করি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।আপনি যদি চান সঠিক নিয়ম মেনে কোরবানি দিতে তাহলে এই আর্টিকেলটি আপনার মনযোগ সহকারে পড়া উচিৎ। কারণ আর্টিকেলটিতে কোরবানি সম্পর্কিত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমার আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে বা আপনার উপকারে আসে তাহলে অবশ্যই পরিচিতদের সাথে শেয়ার করবেন। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাফারি a2z এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url