রক্ত দিলে কি কি উপকার হয়

রক্ত দিলে কি কি উপকার হয় তা জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। রক্তদান সাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। রক্তদানের পূর্বে অবশ্যই বেশ কিছু পরীক্ষা করে তবেই রক্তদান করতে হবে। এবং রক্ত দানের সময় কি কি পরীক্ষা করা হয় সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে।
রক্তদানের আগের রাতে পরিপূর্ণ ঘুম প্রয়োজন। রক্তের বিকল্প শুধুই রক্ত। সঠিক সময়ে রক্তদান অনেক মানুষের জীবন রক্ষা করে। রক্ত দিলে কি কি উপকার হয় আসুন তাহলে সেটি জেনে নেওয়া যাক।

ভুমিকা

সঠিক সময়ে রক্তদান অনেক মানুষের জীবন রক্ষা করে। তবে রক্তদানের পূর্বে অবশ্যই প্রয়োজনীয় পরীক্ষা করে তবেই রক্তদান করতে হবে। অন্যথায় রক্ত গ্রহিতা নানা রকম জটিল রোগে আক্রান্ত হতে পারেন। বছরে চারবার একজন মানুষ দিতে পারে। রক্তের বিকল্প শুধুই রক্ত। সঠিক সময়ে রক্তদান অনেক মানুষের জীবন রক্ষা করে।

১ ব্যাগ রক্ত দিতে কত সময় লাগে

১ ব্যাগ রক্ত কোনো ল্যাবরেটরিতে দান করলে ৪-৬ জনের প্রাণ বাঁচাতে পারবেন। ৪ জনের জীবন বাঁচে একজনের রক্তে। বেশিরভাগ যুবকরা প্রতি ৪ মাস অন্তর অন্তর রক্তদান করে থাকে। রক্তের অভাবে অনেক রোগির প্রাণ সংকটে থাকে। ৮-১০ মিনিট সময় লাগে ১ ব্যাগ রক্ত দিতে।

রক্ত দিলে কি কি উপকার হয়

রক্ত দিলে কি কি উপকার হয় আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা। রক্তদান সাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। কেননা রক্তদানের সঙ্গে সঙ্গে আপনার শরীরের মধ্যে অবস্থিত বোন মেরু নতুন কনিকা তৈরির জন্য প্রস্তুত হয়। এবং দুই সপ্তাহের মধ্যে নতুন রক্ত কনিকা জন্ম হয়ে ঘাটতি পূরণ হয়ে যায়। ফলে ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা থাকে না।

আর বছরে ৩ বার রক্তদান আপনার শরীরের লহিত কনিকার প্রাণবন্ততা বাড়িয়ে তোলে এবং নতুন কনিকা তৈরির হার বাড়িয়ে দেয়। এবার আসুন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • নিয়মিত রক্তদানকারীর হৃদরোগ ও হার্টঅ্যাটাকের ঝুকি একেবারে কম হয়।
  • নিয়মিত সেচ্ছায় রক্তদানের মাধ্যমে বিনা খরচে জানা যায় নিজের শরীরে বড় কোনো রোগ আছে কিনা। যেমন : হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, সিফিলিস, এইচআইভি (এইডস) ইত্যাদি।
  • সম্প্রতি ইংল্যান্ডের এক গবেষণায় দেখা গেছে নিয়মিত সেচ্ছায় রক্তদানকারী জটিল বা ‍দুরারোগ্য রোগ-ব্যাধি থেকে মুক্ত থাকেন অনেকাংশে। নিয়মিত রক্তদান ক্যান্সার প্রতিরোধে সহায়ক।
  • রক্তে কোলেসটোরলের উপস্থিতি কমাতে সাহায্য করে নিয়মিত রক্তদান।

রক্ত দানের আগে কি কি খেতে হয়

আয়রন সমৃদ্ধ কাবার খেতে হবে। যেমন : মাংস, মাছ, মুরগী, শিম ও শাক বিশেষ করে পালং শাক ইত্যাদি। রক্তদানের আগের রাতে পরিপূর্ণ ঘুম প্রয়োজন। রক্তদানের আগে অতিরিক্ত ১৬ আউন্স পানি বা তরল খাবার গ্রহন করতে হবে। যদি আপনি প্লাটিলেট ডোনার হয়ে থাকেন তাহলে রক্তদানের অন্ত্যত ২ দিন আগে থেকেই অ্যাসপিরিন গ্রহন বন্ধ করতে হবে।

আরো পড়ুনঃ মেথির উপকারিতা ও অপকারিতা কি

রক্তদানের ১২ ঘন্টা আগে লবনাক্ত খাবার যেমন : সল্টেড বিস্কুট বা চিপস্ খান। কারণ রক্তদান করলে আপনার শরীর থেকে ৩ গ্রাম লবন বের হয়ে যায়।

রক্ত দানের পর কি কি খেতে হয়

রক্ত দিলে কি কি উপকার হয় তা ইতিমধ্যে জেনছি। রক্তদানের পর রক্তদানের যে স্থান আছে সেখানে আপনি অন্ত্যত ১০ মিনিট বিশ্রাম নিবেন। কারণ অনেকের ক্ষেত্রে ১০ মিনিটের আগে উঠে গেলে মাথা ঘুরে পরে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। এবং চেষ্টা করবেন কিছু তরল পানিও খাবার খেতে। সবাই সাধারণত জুস খেয়ে থাকে। রক্ত দেয়ার পরে ডোনারের জন্য উচিত ডাব খেয়ে নেওয়া। কারণ ডাব খেলে শরীরের পানি শূণ্যতা দূর হয়ে যায়।

রক্ত দানের সময় কি কি পরীক্ষা করা হয়

রক্ত দানের সময় কি কি পরীক্ষা করা হয় সেই বিষয় গুলো অনেকেই জানে না। রক্তের বিকল্প শুধুই রক্ত। সঠিক সময়ে রক্তদান অনেক মানুষের জীবন রক্ষা করে। তবে রক্তদানের পূর্বে অবশ্যই প্রয়োজনীয় পরীক্ষা করে তবেই রক্তদান করতে হবে। অন্যথায় রক্ত গ্রহিতা নানা রকম জটিল রোগে আক্রান্ত হতে পারেন। রক্তদানের আগে আমরা যেসব পরীক্ষা করে থাকি সেগুলো হলো :

ডোনারের রক্তে Infection আছে কিনা সেটি পরীক্ষা করে থাকি। তার মধ্যে হচ্ছে কোনো যৌনবাহিত রোগ আছে কিনা সেটি, সিফিলিস আছে কিনা সেটি, হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি আছে কিনা সেটি, ম্যালেরিয়া আছে কিনা সেটি এই পরীক্ষা গুলো আমরা করে থাকি।

রক্ত দিলে শরীরে কি কি ক্ষতি হয়

রক্ত দিলে কি কি উপকার হয় তা ইতিমধ্যে অনেক কিছুই জেনছি। রক্তদান করলে রক্তদাতার কোনো ক্ষতি হয় না বরং উপকারই হয়। আসলে দৈহিকভাবে রক্তদানের কোনো ঝুঁকি নেই। শুধুমাত্র সুস্থ্য শরীরেই আপনি রক্তদান করতে পারবেন। একজন পুরুষের শরীরে ওজনের কেজি প্রতি ৭৬ মিলি লিটার এবং একজন নারীর ৬৬ মিলি লিটার রক্ত থাকে।

সবারই কেজি প্রতি ৫০ মিলিলিটার রক্ত সংবহনের কাজে লাগে বাকিটা অবশিষ্ট। অর্থাৎ পুরুষের শরীরে ওজনের কেজি প্রতি ২৬ মিলি লিটার এবং নারীদের শরীরে ওজনের কেজি প্রতি ১৬ মিলি লিটার রক্ত অবশিষ্ট থাকে। মনে রাখবেন ১৮ বছর হলেই রক্ত দেওয়া যায়। বছরে রক্ত দেওয়া যায় ৩-৪ বার। এইজন্যে ইচ্ছাশক্তিই যথেষ্ট। রক্তদাতার নূন্যতম ওজন হতে হবে নারীদের ক্ষেত্রে ৪৫ কেজি এবং পুরুষদের ক্ষেত্রে ৫০ কেজি।

রক্ত দেওয়ার পর করণীয়

রক্তদানের পর রক্তদানের যে স্থান আছে সেখানে আপনি অন্ত্যত ১০ মিনিট বিশ্রাম নিবেন। কারণ অনেকের ক্ষেত্রে ১০ মিনিটের আগে উঠে গেলে মাথা ঘুরে পরে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। এবং চেষ্টা করবেন কিছু তরল পানিও খাবার খেতে। সবাই সাধারণত জুস খেয়ে থাকে। রক্ত দেয়ার পরে ডোনারের জন্য উচিত ডাব খেয়ে নেওয়া।

কারণ ডাব খেলে শরীরের পানি শূণ্যতা দূর হয়ে যায়। রক্ত দেওয়ার পর পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন, কমপক্ষে ৮ ঘন্টা ঘুমিয়ে নিবেন। এছাড়াও পুষ্টিকর খাবার খাওয়াও জুরুরী যেমন: দুধ, ডিম, কলিজা, বিভিন্ন ধরনের শাক-সবজি ইত্যাদি। এছাড়াও পর্যাপ্ত পরিমাণ পানি পান করা অত্যন্ত জরুরী। রক্ত দিলে কি কি উপকার হয় তা আমরা বিস্তারিত জানলাম।

১ ব্যাগ রক্তের ওজন কত

রক্তদান নিঃসন্দেহে খুব ভালো এটা কাজ, অনেক মহৎ একটা কাজ। কেননা আমাদের দেশে এখনও রক্তের অভাবে অনেক রোগী মারা যায়। ১ ব্যাগ রক্তের ওজন ৪৫০ মি.লি. লিটার। অনেকে ভাবেন রক্তদান করলে শরীরের ক্ষতি হয়। কিন্তু রক্তদান করলে আসলে লাভ হবে আপনার। প্রথমত একরকমের প্রশান্তি আসে মনে।

তাছাড়া রক্তের কোনো বিকল্প হয় না। রক্ত দিলে শুধু রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে তাই নয় সাথে থাকে আরো কিছু পাওনা। আপনার শরীরের জন্য দরকার রক্তদান। বছরে চারবার একজন মানুষ দিতে পারে মহার্ঘ রক্ত জানেন কি। রক্ত দিলে কি কি উপকার হয় সেটা ইতিমধ্যে বিস্তারিত করা হয়েছে।

মানুষের শরীরে কত ব্যাগ রক্ত থাকে

একজন প্রাপ্তবয়স্ক সুস্থ্য মানুষের শরীরে ৪-৬ লিটার রক্ত থাকে। যেহেতু ১ ব্যাগ রক্তের পরিমাণ ৪৫০ মি.লি. লিটার সেহেতু ১ ব্যাগ রক্তদান করলে ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা থাকে না। প্রত্যেকের উচিত প্রতি ৪ মাস পর রক্তদান করা। রক্তদান করলে রক্তদাতার কোনো ক্ষতি হয় না বরং উপকারই হয়। আসলে দৈহিকভাবে রক্তদানের কোনো ঝুঁকি নেই। শুধুমাত্র সুস্থ্য শরীরেই আপনি রক্তদান করতে পারবেন।

লেখকের মন্তব্য

রক্ত দিলে কি কি উপকার হয় তা বিস্তারিত উল্লেখ করা হয়েছ। আপনি যদি একজন রক্তদাতা হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার মনোযোগ সহকারে পড়া উচিত। কারণ এখানে আমরা রক্ত সম্পর্কিত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যা প্রতিটি রক্তদাতার পড়া উচিত।

আমার আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে বা আপনার উপকারে আসে তাহলে অবশ্যই পরিচিতদের সাথে শেয়ার করবেন। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাফারি a2z এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url