সাইকোলজি ফ্যাক্ট কি | 10 Amazing Psychological Fact That Will Blow your Mind!

আপনি কি জানেন যখন আমরা চশমা ব্যবহার করি তখন লোকেদের মধ্যে আমাদের ব্যাপারে আলাদা চিন্তাধারা তৈরি হয়ে যায়। কিন্ত কী...? আচ্ছা এটি না জানা থাকলে আপনি এটি তো অবশ্যই জানেন যে কাউকে ভয় দেখিয়ে আপনি তাকে আপনার প্রতি ইমপ্রেশ করাতে পারেন। কিন্ত কিভাবে?

যদি এই প্রশ্নগুলোর উত্তর আপনার জানা না থাকে তাহলে আজকের এই কথাগুলো আপনার জন্য। কারণ আজকে এই কথাগুলোর মাধ্যমে আমি আপনাদের ১০টি মজাদার সাইকোলজি ফ্যাক্ট সর্ম্পকে জানাবো। যেগুলো জানলে আপনি অবাক হয়ে যাবেন। শেষ পর্যন্ত পড়ুন..

ভূমিকা

সাইকোলজি ফ্যাক্ট. ০১

Jealous Feel করা, অর্থাৎ অপর দেখে হিংসে করা। আমাদের হিউমেন ন্যাচারে এটি ন্যাচেরাল হ্যাবিট। আর এই হ্যাবিটটির মেন কারণ হলো দুঃখ্য। যখন আমরা অপরকে আমাদের নিজেদের তুলোনায় বেশি সফল মনে করি তখন আমরা ভাবি যে আমরাও তো অনেক পরিশ্রম করছি। তবুও আমাদের কাছে একটি বেটার লাইফ নেই কেন?

এই কথা গুলোকে ভাবতে ভাবতে আমরা দুঃখি হয়ে যায়। আর আমরা আমাদের ফেইলিওরের কারণ সেই ব্যাক্তিকে মনে করা শুরু করি। যার কারণে আমরা তাকে দেখে হিংসে করা শুরু করি। তাই যখনি আপনার মধ্যে কারো প্রতি হিংসে ভাব বেড়ে যাবে তখন আপনি শান্ত মস্তিস্কে এটা ভাবুন যে আপনার কোন জিনিসটার কারণে দুঃখ্য হচ্ছে আর নিজের দুঃখ্যকে জেনে যাওয়ার পর ভাবুন যে আমি কিভাবে নিজের দুঃখ্যকে দূর করতে পারবো। এই প্রশ্নটি করা মাত্রই আপনার ব্রেন আপনাকে বলবে যে ভাই প্রথমে তুই হিংসে করা বন্ধ কর। নিজের লক্ষ্য পূরণ করার কাজে লেগে পর। তাহলে সমস্ত সমস্যা শেষ হয়ে যাবে।

সাইকোলজি ফ্যাক্ট. ০২

সাইকোলজি বলে যে, যদি আপনি কোনো কিছু লেখার সময় নিজের কলমে বেশি প্রেসার দিয়ে লেখেন এবং আপনার হ্যান্ড রাইটিং খুব ঘন হয় তার মানে হলো এই যে আপনি আপনার অঙ্গীকারকে পূরণ করেন এবং আপনি আপনার কাজকে সিরিয়াস ভাবে করেন। কিন্ত যখন কেউ আপনার কাজকে নিয়ে সমলচনা করে তো আপনি তাকে কিছু বলেন না।

কিন্ত এরই ওপর দিকে হ্যান্ড রাইটিং এর সময় কম প্রেসার দিয়ে লেখেন এবং আপনার হাতের লেখা অনেক ফাকা হয় তার মানে আপনি অনেক দয়ালু স্বভাবের ব্যাক্তি। এবং আপনার সংবেদনশীলতা অন্যান্য ব্যাক্তিদের তুলনায় অনেক বেশি। কিন্ত আপনার মধ্যে সংকল্পের একটু অভাব রয়েছে।

সাইকোলজি ফ্যাক্ট. ০৩

এই ফ্যাক্টটি বেশ মজাদার রয়েছে। সাইকোলজির হিসেবে যদি আপনি আপনার ক্রাশ বা বন্ধুকে ইমপ্রেস করতে চান তো সবথেকে প্রথমে আপনি এটি পর্যবেক্ষণ করুন যে আপনার মধ্যে এবং তার মধ্যে কোন কোন জিনিস প্রায় একই রকম রয়েছে। উদাহরণস্বরুপ যেমন কোনো প্রিয় রং, শখ, কোনো প্রিয় বই বা আপনার লাইফস্টাইল।

যে জিনিসগুলো আপনাদের দুজনের মধ্যে মিল রয়েছে সেই জিনিগুলোকে আপনি ফোকাস করুন। এবং তার সাথে সেই জিনিস গুলোর ব্যাপারেই গল্প করুন। কেন.? কারণ সাইকোলজি অব এট্রাকশনের হিসেবে আমাদের হিউমেন ন্যাচার সেই সব সকল লোকদের কেই বেশি পছন্দ করে যাদের টেস্ট আমাদের মত হয়। এক কথাই যারা আমাদের মত হয়।

সাইকোলজি ফ্যাক্ট. ০৪

আপনি কি জানেন, যেকোনো কিছুর গন্ধকে সেন্স করা অর্থাৎ স্মেইল পাওয়া একজন পুরুষের তুলনায় একজন মহিলার বেশি থাকে। শুনে অদ্ভত মনে হলেও এটাই সত্যি।

সাইকোলজি ফ্যাক্ট. ০৫

বেশ কয়েকটি সাইন্টিফিক রিসার্চে পাওয়া গেছে, যে একজন মহিলার ব্রেন একজন পুরুষের ব্রেনের তুলনায় প্রায় ৯% ছোট হয়। কিন্ত অবাক করা কথা হলো এই যে ব্রেনের সাইজ কম হওয়া সত্ত্বেও এদের লজিকাল এবং রিজেনিং এবিলিটি একজন পুরুষের সমান হয়।

সাইকোলজি ফ্যাক্ট. ০৬

একদিন আমি ফেসবুকে একটি পোষ্ট দেখেছিলাম যে একজন ছেলে আর একজন মেয়ে কখনও বেস্টফ্রেন্ড হতে পারে না। তাদের মধ্যে কেউ না কেউ ভালোবেসেই ফেলবে এক ওপরকে। হয়তো আপনিও দেখেছেন এরকম কোনো পোষ্ট। তবে এই কথাটি সত্য হলেও সম্পূর্ণ সত্য নয়। একজন ছেলের দৃষ্টিভঙ্গিতে ছেলে এবং মেয়ে বেস্টফ্রেন্ড হতে না পারলেও একজন মেয়ের দৃষ্টিভঙ্গিতে এটি সম্ভব।

সাইকোলজি ফ্যাক্ট. ০৭

আমাদের হিউমেন ন্যাচারে আগে থেকেই অনেক জিনিস সেট থাকে যাকে BIAS বলে। আর এরকমই একটি BIAS এর নাম হলো CONFIRMATION BIAS. CONFIRMATION BIAS এ যে জিনিসটিকে আমাদের ঠিক মনে হয় সেটিকেই আমরা সবসময় ঠিক মানতে শুরু করে দিই এবং সেটিকে সকলের সামনে সঠিক প্রমাণ করারও চেষ্টা করি।

আরো পড়ুনঃ কম্পিউটার ভাইরাস বলতে কি বুঝায় জেনে নিন।

সেটি ভুল হওয়া সত্বেও যদি আমাদের ব্রেন সেটিকে ঠিক মনে করে নেই তো সেটি যে ভুল তা মানা খুব কঠিন হয়ে পড়ে। আমরা সবসময় সুযোগ খুঁজে বেড়াই এবং লোকদের বোঝানোর চেষ্টা করি যে আমি যা ভাবছি সেটাই ঠিক। এই জন্যে এই সাইকোলজিটিকে বুঝে নিজের Thought কে analysis করে দেখা উচিৎ যে আপনি যেটিকে ঠিক মনে করছেন সেটি কেবল মাত্র CONFIRMATION BIAS নয় তো।

সাইকোলজি ফ্যাক্ট. ০৮

আপনি হয়তো শপিংমল বা অনলাইনে প্রায় সব Price Tag এ ($499 বা $999) কে দেখেছেন কিন্তু কি কোনোদিন ভেবে দেখেছেন যে মার্কেটাররা এই রকম Price Tag কে কেন সেট করে। এক টাকা কম করে দিলেই কি তাদের প্রোডাক্টের সেলিং বেড়ে যাবে?

আসলে এই ট্রিকটি কে আমাদের বোকা বানানোর জন্য করা হয়। কারণ আমরা যখন নাম্বার বা Price কে দেখি তখন আমাদের চোখ সর্বপ্রথম তার ১ম ডিজিটটির উপর গিয়ে পড়ে। আর ১ম ডিজিটটিকে দেখেই আমরা সেই নাম্বারটির ৫০% অনুমান করে নিই।

সাইকোলজি ফ্যাক্ট. ০৯

আমাদের মধ্যে অনেকেই অছে যাদের চশমার প্রয়োজন হয়না কিন্তু তবুও তারা চশমা পড়ে। মাঝে মধ্যে আমরা রোদ বা ধুলোবালির জন্য চশমা ব্যবহার করি। কিন্তু আপনি কি জানেন চশমা পড়ার পর লোকেরা আপনাকে ইন্টেলিজেন্ট এবং স্মার্ট মনে করা শুরু করে। একটি সাইন্টিফিক স্টাডি অনুযায়ি পৃথিবীর প্রায় ৩০% ইন্টেলিজেন্ট এবং স্মার্ট লোকেদের জিন্স এমন রয়েছে যে তাদের চোখে চশমার প্রয়োজন পরে।

সাইকোলজি ফ্যাক্ট. ১০

যদি আপনি কাউকে ইমপ্রেশ করতে চান এবং আপনি চান যে সে যেন আপনাকে পছন্দ করতে শুরু করে তো আপনি তার সাথে কোনো ভয়ানক জায়গায় ঘুরতে যান। যেখানে যেন তার হার্টবিট বেড়ে যায় এবং সে আপনার সাথে থাকার কারণে যেন ভয় না পায়।

লেখকের মন্তব্য

তো পাঠকগন এই ১০টি মজাদার সাইকোলজিক্যল ফ্যাক্ট এর মধ্যে থেকে আপনার কোন মজাদার সাইকোলজি ফ্যাক্টটি বেশি ভালো লেগেছে কমেন্ট করে জানান। আমার আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে বা আপনার উপকারে আসে তাহলে অবশ্যই পরিচিতদের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাফারি a2z এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url